Thursday, January 8, 2015

Jesus and the astrologer.

http://daily-bible-bd.blogspot.com/
যীশু এবং সেই জ্যোতিষীগণ
কিছু সংখ্যক লোক পূর্বদেশ থেকে আসলেন। তারা জ্যোতিষী--- যারা দাবি করেন যে তারা নক্ষত্র গণনা করতে পারেন। যখন তারা পূর্বদিকে তাদের গৃহে ছিলেন, তারা একটি নূতন নক্ষত্র দেখতে পান, এবং তারা সেই নক্ষত্রকে অনুসরন করে অনেক শত কিলোমিটার পার হয়ে যিরূশালেমে পৌঁছালেন।
যখন এই জ্যোতিষীগন যিরূশালেমে পৌঁছান, তারা জিজ্ঞাসা করেন: যিহুদীদের যে রাজা জন্মিয়েছেন, তিনি কোথায়? কারন আমরা পূর্বদেশে তাহার তারা দেখিয়াছি, ও তাহাকে প্রণাম করিতে আসিয়াছি।
যখন রাজা হেরোদ যিরূশালেমে এই কথা শোনেন, তিনি খুব উদ্বিগ্ন হন। তাই তিনি প্রধান যাজকদের ডেকে পাঠান এবং জিজ্ঞাসা করেন খ্রীষ্ট কোথায় জন্মাবে। শাস্ত্রের উপর ভিত্তি করে, তাদের উত্তরে তারা বলে: বৈৎলেহেমে। তখন, হেরোদ জ্যাতিষীদের তার কাছে ডেকে পাঠন  ও বলেন: তোমরা গিয়া বিশেষ করিয়া সেই শিশুর অন্বেষণ কর: দেখা পাইলে আমাকে সংবাদ দিও, যেন আমিও গিয়া তাহাকে প্রণাম করিতে পারি। আসলে , কিন্তু হেরোদ সেই সন্তানটির সন্ধান পেতে চায় তাকে হত্যা করার জন্য।
তারা চলে যাবার পর, আশ্চর্য্য কিছু ঘটনা ঘটে। যে তারাটি তারা পূর্বদেশে দেখেছিল তা তাদের অগ্রে যাত্রা করতে আরম্ভ করে। ইহা পরিষ্কার, যে ইহা কোন সাধারণ তারা নয়, কিন্তু তাহা বিশেষ করে দেওয়া হয়েছে তাদের পরিচালনার জন্য। সেই জ্যোতিষীগণ তাহা অনুসরন করে যতক্ষন না ঠিক সেই স্থানের উপর এসে থামে যোষেফ ও মরিয়ম যেখানে ছিলেন।
যখন সেই জ্যোতিষীরা ঘরে প্রবেশ করে, তারা দেখতে পায় মরিয়মকে ও তার ছোট সন্তান, যীশুকে। তখন তারা সকলে তার সামনে প্রণিপাত করে। আর তারা তাদের থলি থেকে বার করে উপহারস্বরূপ সোনা, কুন্দুরু, ও গন্ধরস দিল। এরপর যখন তারা ফিরবে এবং হেরোদকে সংবাদ দেবে পুত্র সন্তানটি কোথায়, ঈশ্বর স্বপ্নের মাধ্যমে তাদের সতর্ক করেন তা না করতে। তাই তারা তাদের দেশের জন্য রওনা হয় অন্য পথ দিয়ে।
জ্যোতিষীদের পরিচালনা করতে আকাশে সেই কে দিয়েছিল বলে আপনার মনে হয়? স্মরণ করুন, সেই তারা তাদের সরাসরি বৈৎলেহেমে যীশুর কাছে পরিচালিত করেনি। কিন্তু তাদের পরিচালিত করে নিয়ে আসে যিরূশালেমে যেখানে তারা রাজা হেরোদের সংস্পর্শে আসে, যে যীশুকে হত্যা করতে চেয়েছিল। আর সে তাই করত যদি না ঈশ্বর হস্তক্ষেপ করে সেই জ্যোতিষীদের সাবধান করতেন যে তারা যেন হেরোদকে না বলে যে যীশু কোথায় আছেন। সে ছিল  ঈশ্বরের শত্রু শয়তান ‍দিয়াবল, যে যীশুকে হত্যা করতে চেয়েছিল, আর সে সেই তারা ব্যবহার করেছিল তার সেই উদ্দেশ্যকে সফল করার চেষ্টায়। মথি ২:১-১২; মীখা ৫:২.
প্রশ্নঃ
  • কি দেখে জ্যোতিষীরা যে তারা দেখেছিল তা কোন সাধারন তারা নয়?
  • যখন জ্যোতিষীরা যীশুকে খুজে পায় তখন তিনি কোথায়?

0 comments:

Post a Comment