Thursday, January 8, 2015

The way of the manufacturer.

পথ প্রস্তুতকারকের জন্ম
ইলিশাবেতের বাচ্চা প্রসব করার সময় প্রায় হয়ে গেছে। গত তিন মাস ধরে, মরিয়ম তার সাথে ছিল। কিন্তু এখন সময় উপস্থিত যখন মরিয়মকে বিদায় নিয়ে নাসারতে বাড়ি ফেরার লম্বা যাত্রা শুরু করতে হরে। আর ছয় মাস পরে তারও বাচ্চা হবে।
মরিয়ম চলে যাবার কিছু পরে, ইলিশাবেতের সন্তান প্রসব হয়। কি আনন্দ হয় যখন প্রসব ঠিক মত হয় এবং ইলিশাবেৎ ও সন্তানটি উভয় উত্তম স্বাস্থ্যে থাকে। যখন ইলিশাবেৎ সেই ছোট সন্তানটিকে প্রতিবেশী ও আত্মীয়দের দেখান, তারা সকলে আনন্দ করে তার সাথে।
জন্মাবার অষ্টম দিনে, ঈশ্বরের নিয়ম অনুসারে, ছোট পুত্র সন্তানকে ইস্রায়েলে অবশ্যই ত্বকছেদ করা হত। এই উপলক্ষ্যে বন্ধু ও আত্মীয়রা সকলে পরিদর্শনে আসে। তারা বলে যে বাচ্চাটিকে তারা পিতা, সখরিয়ের নামে নাম করণ করা হোক। কিন্তু ইলিশাবেৎ তখন বলে উঠেন।  না কখনও নয়। তিনি বলেন , তার নাম হবে যোহন। স্মরণ করুন এই নামই সেই সন্তানকে দেওয়া হবে গাব্রিয়েল দূত বলেছিলেন।
বন্ধুরা অবশ্য এর বিপক্ষতা করেন: আপনার গোষ্ঠির মধ্যে এই নামে কাহাকেও ডাকা হয় নাই। তখন তারা সঙ্কেতে জিজ্ঞাসা করে, কি নামে পিতা তার পুত্রকে ডাকতে চান। তিনি লেখার জন্য একটি লিপিফলক চান, সকলকে আশ্চয্য করে, তাতে লেখেন: ইহার নাম যোহন।
এর সাথে সখরিয়ের কথা বলার শক্তি আশ্চর্য্যভাবে ফিরে আসে। আপনার হয়ত স্মরনে থাকতে পারে যে তার কথা বলার শক্তি তিনি তখন হারান যখন দূত ঘোষণা করে যে ইলিশাবেতের পুত্র হবে ও তিনি তা বিশ্বস করেননি। তাই যখন সখরিয় কথা বলেন, সকলে যারা প্রতিবেশী তারা আশ্চর্য্য হয় ও নিজেদের মধ্যে বলাবলি করে: এ বালকটি তবে কি হইবে?
তখন সখরিয় পবিত্র আত্মায় পূর্ণ হয়ে, উল্লাসে বলেন : ধন্য প্রভুর ইস্রায়েলের ঈশ্বর, কেননা তিনি তত্ত্ববধান করিয়েছেন, আপন প্রজাদের জন্য মুক্তি সাধন করিয়েছে। আর আমাদের জন্য আপন দাস দায়ূদের কূলে পরিত্রাণের এক শৃঙ্গ উঠাইয়াছেন। এই পরিত্রাণের শৃঙ্গ, অবশ্যই প্রভু যীশু , ‍যিনি জন্মগ্রহন করবেন। তার দ্বারা , সখরিয় বলেন ঈশ্বর  আমাদিগকে এই বর দিবার জন্য, যে আমরা শত্রুগণের হস্ত হইতে নিস্তার পাইয়া, নির্ভয়ে সাধুতায় ও ধার্মিকতায় তাহার আরাধনা করিতে পারিব, তাহার সাক্ষাতে যারজ্জীবন করিতে পারিব।
তখন সখরিয় তার সন্তান, যোহন সম্বন্ধে ভাববাণী করেন, আর হে বালক তুমি পরাৎপরের ভাববাদী বলিয়া আখ্যাত হইবে, কারন তুমি প্রভুর সম্মুখে চলিবে, তাহার পথ প্রস্তুত করিবার জন্য, তাহার প্রজাদের পাপ মোচনে তাহাদিগকে পরিত্রাণের জ্ঞান দিবার জন্য। ইহা আমাদের ঈশ্বরের সেই কৃপাযুক্ত স্নেহহেতু হইবে, যাদ্বারা ঊর্দ্ধ হইতে ঊষা আমাদের তত্ত্বাবধান করিবে, যাহারা অন্ধকারে ও মৃত্যুচ্ছায়ায় বসিয়া আছে, তাহাদের উপরে দীপ্তি দিবার জন্য, আমাদের চরন শান্তিপথে চালাইবার জন্য।
এই সময়ের মধ্যে মরিয়ম, যে এখনও অবিবাহিতা একজন নারী, তার গৃহ নাসরথে পৌছেছে। তার কি হবে যখন ইহা স্পষ্ট বোঝা যাবে যে সে গর্ভবতী ? লূক ১:৫৬-৮০; লেবীয়পুস্তক ১২:২,৩.
প্রশ্নঃ
1.    যীশুর থেকে যোহন কত বড়?
2.    যখন যোহন আট দিনের তখন কি ঘটে?
3.    কিভাবে ঈশ্বর তার দৃষ্টি তার লোকদের প্রতি ফিরিয়েছেন?
4.    যোহন কি কাজ করবেন ভাববাণী করা হয়?

0 comments:

Post a Comment