Thursday, January 8, 2015

He was honored before the birth.

জন্মের পূর্বেই ‍তিনি সম্মানিত হন
গাব্রিয়েল দূত যুবতী মহিলা মরিয়মকে এই কথা বলার পর যে সে এক পুত্র সন্তান জন্ম দেবে যে হবে অনন্তকালীন রাজা, মরিয়ম প্রশ্ন করেন: ইহা কিরূপে হইবে, আমি তো পুরুষকে জানি না?
পবিত্র আত্মা তোমর উপরে আসিবেন, গাব্রিয়েল বুঝিয়া দেন, এবং পরাৎপরের শক্তি তোমার উপরে ছায়া করিবে। এই কারনে যে পবিত্র সন্তান জন্মিবেন তাহাকে, ঈশ্বরের পুত্র বলা যাইবে।
এই বার্তা বিশ্বাস করতে যাতে মরিয়মের সাহায্য হয়, গাব্রিয়েল বলে চলেন: আর দেখ। তোমার জ্ঞাতি যে ইলিশাবেৎ তিনিও বৃদ্ধ বয়সে পুত্রসন্তান গর্ভে ধারণ করিয়েছেন, আর লোকে যাহাকে বন্ধ্যা বলিত, এই তাহার ষষ্ঠ মাস; কেননা ঈশ্বরের কোন বাক্য শক্তিহীন হইবে না।
মরিয়ম গাব্রিয়েলের বাক্য গ্রহন করেন আর তার উত্তর কি প্রকার হয়? দেখুন। আমি প্রভুর দাসী। সে চেচিয়ে ওঠে। আপনার বাক্যানুসারে আমার প্রতি ঘটুক।
গাব্রিয়েল চলে যাবার পরেই, মরিয়ম তৈরী হন ও ইলিশাবেৎকে দেখতে যান, যিনি তার স্বামী সখরিয়ের সাথে থাকতেন , যিহূদীয়ার পার্বত্য অঞ্চলে। মরিয়ম যেখানে বাস করতেন সেই নাসরৎ থেকে, ইহা প্রায় তিন চার দিনের রাস্তা।
যখন মরিয়ম অবশেষে সখরিয়ের বাড়িতে পৌছান, তিনি ভেতরে গিয়ে মঙ্গলবাদ করেন। আর তখন, ইলিশাবেৎ পবিত্র আত্মায় পরিপূর্ন হয়ে, মরিয়মকে বলেন: নারীগনের মধ্যে তুমি ধন্য এবং ধন্য তোমার জঠরের ফল। আর আমার প্রভুর মাতা আমার কাছে আসিবেন, আমার এমন সৌভাগ্য কোথা হইতে হইলো? কেননা, দেখ! তোমার মঙ্গলবাদের ধ্বনি আমার কর্ণে প্রবেশ করিবারমাত্র, শিশুটি আমার জঠরে উল্লাসে নাচিয়া উঠিল।
এই কথা শুনে. মরিয়ম সাড়া দেন অন্তরের কৃতজ্ঞতায়: আমার প্রাণ ঈশ্বরের মহিমা কীর্ত্তন করিতেছে, এবং আমার আত্মা আমার ত্রানকর্তা ঈশ্বরে উল্লাসিত হইয়াছে; কারন তিনি নিজ দাসীর নীচ অবস্থার প্রতি দৃষ্টিপাত করিয়াছেন। কারন দেখ! এই অবধী পুরুষ পরম্পরা সকলে আমাকে ধন্য বলিবে; কারন যিনি পরাক্রমী, তিনি আমার জন্য মহৎ কার্য্য করিয়েছেন । যদিও তাকে, এই করুনা দেখানো হয়েছে, তবুও মরিয়ম সমস্ত গৌরব ঈশ্বরের প্রতি প্রদর্শন করেন। তাহার নাম পবিত্র, তিনি বলেন , আর যাহারা তাহাকে ভয় করে তাহারা দয়া তাহাদের পুরুষপরম্পরায় বর্তে।
মরিয়ম অনুপানীত ভাববানীমূলক গানে ঈশ্বরের প্রশংসা করে চলেন; তিনি আপন বাহ দ্বারা বিক্রম কার্য্য করিয়াছেন। তিনি বিক্রমীদিগকে সিংহাসন হইতে নামাইয়া দিয়াছেন ও নীচদিগকে উন্নত করিয়েছেন; তিনি ক্ষুধার্তদিগকে উত্তম উত্তম দ্রব্যে পরিপূর্ন করিয়েছেন, এবং ধনবানদিগকে রিক্তহস্তে বিদায় করিয়েছেন। তিনি আপন দাস ইস্রায়েলের উপকার করিয়াছেন, যেন আমাদের পিতৃগনের প্রতি উক্ত আপন বাক্যানুসারে, অব্রাহাম ও তাহার বংশের প্রতি চিরতরে করুনা স্মরণ করেন।
মরিয়ম ইলিশাবেতের সাথে প্রায় তিন মাস থাকেন, আর কোন সন্দেহ নেই যে ইলিশাবেতের গর্ভাবস্থার শেষ সপ্তাহগুলিতে ইহা আর জন্য খুবই সাহায্যজনক হয়। ইহা সত্যই খুব ভাল যে এই দুইজন বিশ্বস্ত স্ত্রীলোক, এবং উভয়েই ঈশ্বরের সাহায্যে সন্তানধারী, জীবনের এই আর্শীবাদযুক্ত সময়ে তারা একত্রে থাকতে পেরেছে।
লক্ষ্য করেছেন কি, যে কি সম্মান যীশুকে দেওয়া হয় তার জন্মের পূর্বেই? ইলিশাবেৎ তাকে আমার প্রভু বলে সম্বোধন করেন, আর তার গর্ভস্থ সন্তান আনন্দে লাফিয়ে ওঠে যখন মরিয়ম প্রথম দেখা দেন। অপরদিকে , অন্যান্যরা পরে মরিয়ম ও তার আগত সন্তানকে অল্পই সম্মান দেখায়, যেমন আমরা দেখব। লূক ১:২৬-৫৬.

প্রশ্নঃ
গাব্রিয়েল মরিয়মকে কি বলেন যাহা তাকে বুঝতে সাহায্য করে তিনি কিভাবে    গর্ভবতী হবেন?
যীশু জন্মের পূর্বে কিভাবে সম্মানিত হন?
মরিয়ম ভাববাণীমূলক গানে ঈশ্বরের প্রশংসায় কি বলেন?
মরিয়ম ইলিশাবেতের সাথে কতদিন থাকেন এবং কেন ইহা যথাযথ ছিল যে মরিয়ম এই সময় ইলিশাবেতের সাথে থাকেন?

0 comments:

Post a Comment