Wednesday, February 11, 2015

পবিত্র বাইবেল সম্পর্কে কিছু জানা-অজানা তথ্য
http://daily-bible-bd.blogspot.com/
পৃথিবীর সবচেয়ে প্রাচীন ধর্মগ্রন্থ হল বাইবেল। বাইবেল শব্দটি গ্রীক βιβλία শব্দ থেকে এসেছে যার অর্থ ‌‍একটি পুস্তক। বাইবেল লেখা হয়েছিল ১৫০০ বছরের বেশী সময় ধরে এবং এর লেখক ছিল ৪০ জন। বাইবেল লেখার কাজ পরিচালনা করেছিলেন পবিত্র আত্মা। বাইবেল ৩ টি ভাষায় লেখা হয়েছে, হিব্রু, অরামিক ও গ্রীক। পুরাতন নিয়মের অধিকাংশ পুস্তক হিব্রু ভাষায় লেখা তবে ইষ্রা ও দানিয়েল পুস্তকের কিছু অংশ অরামিক ভাষায় লেখা হয়েছিল। নতুন নিয়মের সব পুস্তকই গ্রীক ভাষায় লেখা। বাইবেলের দুটি অংশ রয়েছে, পুরাতন নিয়ম ও নতুন নিয়ম।
বাইবেল হলো ৬৬ টি পুস্তকের একটি সংকলন। বাইবেলের পুরাতন নিয়মের অধ্যায় সংখ্যা হল ৩৯ টি এবং নতুন নিয়মের অধ্যায় সংখ্যা হল ২৭ টি। বাইবেলের সবচেয়ে বড় পুস্তক হল গীতসংহিতা। বাইবেলের সবচেয়ে ছোট পুস্তক হল ৩ যোহন। পুরাতন নিয়মের সবচেয়ে বড় পুস্তক হলো গীতসংহিতা এবং সবচেয়ে ছোট পুস্তক হলো ওবদিয়। নতুন নিয়মের সবচেয়ে বড় পুস্তক হলো লূক এবং সবচেয়ে ছোট পুস্তক হল ৩ যোহন। বাইবেলের সবচেয়ে বড় অধ্যায় হলো গীতসংহিতা ১১৯ অধ্যায়। বাইবেলের সবচেয়ে ছোট অধ্যায় হলো গীতসংহিতা ১১৭ অধ্যায়।
বাইবেলের সর্বমোট অধ্যায় হলো ১১৮৯ এবং সর্বমোট পদ হল ৩১১৭৩। বাইবেলে যেমন ৬৬ টি পুস্তক রয়েছে তেমনি ইশাইয়া পুস্তকের রয়েছে ৬৬ টি অধ্যায়। বাইবেলে যীশু নামটি ৯৭৩ বার উল্লেখ করা হয়েছে। রোমের সম্রাট ডায়োক্লিসিয়ান পবিত্র বাইবেল পুড়িয়ে নিশ্চিহ্ন করতে চেয়েছিলেন। রোমের সম্রাট কনস্টাইন খ্রিস্ট ধর্ম গ্রহণের পর তাঁর জন্য ২৪ ঘন্টার মধ্যে একটি বাইবেল চেয়েছিলেন এবং ২৪ ঘন্টার মধ্যে তার কাছে ৫০ টি বাইবেল এসেছিল। পৃথিবীতে সর্বমোট ২০৯৮ টি ভাষায় পবিত্র বাইবেল রয়েছে। ১৩০০ খ্রীষ্টাব্দে সর্বপ্রথম ইংরেজী বাইবেল অনুবাদ করেন ইংল্যান্ডের জন ওয়াইক্লিফ। পৃথিবীর সর্বপ্রথম মুদ্রিত বাইবেল হলো গুটেনবার্গ বাইবেল। বাংলা বাইবেল সর্বপ্রথম অনুবাদ করেন উইলিয়াম কেরী। বাংলা নতুন নিয়ম সর্বপ্রথম প্রকাশিত হয় ১৮০১ সালে। পূর্ণাঙ্গ বাংলা বাইবেল সর্বপ্রথম প্রকাশিত হয় ১৮০৯ সালে।

0 comments:

Post a Comment