Thursday, March 12, 2015

The first sin.

http://daily-bible-bd.blogspot.com/
প্রথম পাপ
এদন বাগান থেকে বের করে দেয়া
কিছু সময় আদম এবং হবা খুব শান্তিতে তাদের সুন্দর এদন বাগানে বাস করছিলেন। এক বন্ধু যেমন আর এক বন্ধুর সাথে কথা বলে তেমনি তারা ঈশ্বরের সাথে কথা বলতেন। ঈশ্বর যা বলতেন তাই তারা করতেন, খারাপ কিছু তারা জানতেন না।
তবু তাদের জানা দরকার ছিল যে, তাদের অবশ্যই সবসময় ঈশ্বরের আদেশ মেনে চলা উচিত। ঈশ্বর আদম এবং হবাকে বলেলন, কেবল একটি গাছের ফল ছাড়া, তোমরা এই বাগানের সকল গাছের ফল খেতে পার। কিন্তু এই গাছের ফল যদি খাও তবে তোমরা মারা যাবে। ঈশ্বরের সৃষ্ট প্রাণীদের মধ্যে সাপও ছিল। শয়তান, সেই দিয়াবল যে আমাদের প্রলোভনে ফেলে সে সাপের রূপ ধরে হবার কাছে গেল, যেন তাকে পাপে ফেলতে পারে।
শয়তান হবাকে বলল, তোমরা মরবে না। ঈশ্বর জানেন যে, যেদিন তোমরা এই ফল খাবে সেদিন তোমরা জ্ঞানী হবে এবং ভাল মন্দ জানতে পারবে।
হবা সাপের কথা শুনলেন। তিনি ফলটার দিকে তাকালেন, ভাবলেন, না জানি কি মজা হবে, আর সেটা খেয়ে কতই না জ্ঞানী হবেন। ঈশ্বরের আদেশকে অবহেলা করে সেই ফল পেড়ে তিনি খেলেন। পরে তিনি আদমকে অর্থাৎ তার স্বামীকেও দিলেন এবং তিনিও খেলেন।
সেইদিন সন্ধ্যায় আদম এবং হবা যখন ঈশ্বরের গলার আওয়াজ শুনলেন তখন তারা আগের মত তার কাছে আসলেন না। তারা ভয়ে ভয়ে লুকাতে চেষ্টা করলেন।
তাদের অবাধ্যতার কারণে ঈশ্বর হবাকে বললেন, তুমি ব্যথায় কাতরাবে এবং কষ্ট পাবে, তোমার স্বামী তোমার উপরে খবরদারি করবে। আদমকে তিনি বললেন, যেহেতু তুমি তোমার স্ত্রীর কথা শুনে অবাধ্য হয়েছ, সেহেতু তুমি মাথার ঘাম পায়ে ফেলে কষ্ট করবে, কাঁটা ও আগাছার মধ্যে পরিশ্রম করবে। ঈশ্বর সাপকেও অভিশাপ দিলেন।
আদম ও হবা তাদের সুন্দর বাগানে থাকতে পারলেন না। ঈশ্বর তাদের বের করে দিলেন এবং বাগানে ঢোকার পথে স্বর্গদূতদের পাহারায় রাখলেন এবং ঝুলিয়ে রাখলেন জ্বলন্ত তলোয়ার।
আদিপুস্তক ৩।

যেমন একজন মানুষের অবাধ্যতার মধ্যদিয়ে অনেককেই পাপী বলে ধরা হয়েছিল, তেমনি একজন মানুষের বাধ্যতার মধ্য দিয়ে অনেককেই ধার্মিক বলে গ্রহণ করা হবে। (রোমিও ৫:১৯)

0 comments:

Post a Comment