Monday, March 9, 2015

Adam and Eve.

http://daily-bible-bd.blogspot.com/আদম ও হবা
প্রথম পুরুষ মানুষ এরং জীবন্ত সবার মা

সৃষ্টির যষ্ঠ দিনে ঈশ্বরের সৃষ্ট জগত খুব সুন্দর দেখাচ্ছিল। মাঠ ছিল সবুজ আর সবুজে ভরা, চারিদিক ফুলে ফলে সাজানো, বন জঙ্গলসহ সব জায়গায় পশুপাখির কলকাকলী। আহা কি সুন্দর।
কিন্তু পৃথিবীর কোথাও কোন মানুষ ছিল না; ছিল না ঘরবাড়ি, ক্ষেতখামার, শহরবন্দর। গাছতলায় কোন ছেলেমেয়েদের খেলতে দেখা যেত না। পৃথিবী তখন নারী ও পুরুষের আনন্দ উপভোগের জন্য প্রস্তুত ছিল।
ঈশ্বর বললেন, চল আমরা আমাদের মত করে মানুষ তৈরি করি। তার জীবন থাকবে এবং সে পৃথিবীর সবকিছু দেখাশোনা করবে।
এরপর ঈশ্বর পৃথিবী থেকে কিছু মাটি নিলেন তা দিয়ে একজন পুরুষ মানুষ বানালেন। তিনি ফুঁ দিয়ে তাতে প্রান দিলেন; এতে মানুষ জীবন্ত প্রানী হল। ঈশ্বর এই প্রথম পুরুষ মানুষটির নাম রাখলেন আদম।
মানুষের বাসস্থান তৈরি করার জন্য ঈশ্বর এদন দেশে একটা সুন্দর বাগান তৈরি করলেন। সেখানে ছিল মিষ্টি জলের নদী যা এক দিক থেকে আর এক দিকে বয়ে গেছে। আদমকে বলা হল যেন এই বাগানের দেখাশোনা করেন। এরপর ঈশ্বর সব পশুপাখিকে আদমের সামনে নিয়ে আসলেন যেন তিনি তাদের প্রত্যেকটার নাম দেন । আদম দেখলেন প্রত্যেক পশুপাখি থেকে দুটো করে উপস্থিত হয়েছিল।
কিন্তু ‍তিনি লক্ষ্য করলেন যে , এই নিখুত সুন্দর বাগানে তার জন্য উপযুক্ত সঙ্গী ছিল না। ঈশ্বর তখন বললেন পুরুষ মানুষের জন্য একা থাকা ভাল নয়। আমি আদমের সংগে থাকার জন্য এবং তার সাহায্যকারী হবার জন্য আর একজনকে সৃষ্টি করব।
ঈশ্বর আদমকে গভীর ঘুমে আচ্ছন্ন করলেন, তারপর তিনি তার পাজর থেকে একটি হাড় নিলেন। এই হাড় দিয়ে তিনি একটি মেয়ে সৃষ্টি করলেন, আদম তার নাম দিলেন হবা। আদম এবং হবা একে অপরকে ভালবাসতেন। এদন বাগানের মধ্যে তারা খুব সুখে শান্তিতে ছিল, সেখানেই ঈশ্বর তাদের জন্য থাকার ব্যবস্থা করেছিলেন।
আদিপুস্তক ১:২৬; ২



আমি তোমার প্রশংসা করি, কারণ আমি ভীষণ আশ্চর্যভাবে গড়া (গীতসংহিতা ১৩৯:১৪)

0 comments:

Post a Comment