Tuesday, March 3, 2015

Physical victory over temptation.

দৈহিক প্রলোভনের উপর জয়লাভ করা

http://daily-bible-bd.blogspot.com/
মানুষ যখন ঈশ্বরের পথে থাকে তখন অনেক পাপ প্রলোভন মানুষের জীবনে আসে। শয়তান সব সময়ই মানুষকে ঈশ্বরের পথ থেকে বিচ্যুত করতে চায়। মানুষের এই সমস্ত পাপের মধ্যে দৈহিক পাপ হল একটি পাপ। দৈহিক পাপ হল দেহের বিরুদ্ধে পাপ করা। দৈহিক পাপের অনেকেই জয়লাভ করতে পারে না এবং খুব কম লোকই আছে যারা ঈশ্বরের নামে ও ধৈর্য্য সহকারে এই পাপের উপরে জয়লাভ করতে পারে।
পবিত্র বাইবেলে আমরা সবাই যোষেফের কথা জানি। পোটীফরের স্ত্রী যখন যোষেফকে খারাব প্রস্তাব দিয়েছিল তখন যোষেফ তা প্রত্যাখান করেছিলেন। এবং যোষেফ সেই খারাব প্রস্তাবে রাজ হয়নি। যোষেফ সেই পাপ থেকে বাইরে পালিয়ে এসেছিলেন। এভাবেই যোষেফ তার দেহের বিরুদ্ধে পাপ করলেন না। এর ফলশ্রুতিতে যোষেফকে জেলে বন্দী হতে হয়েছিল {আদিপুস্তক ৩৯:১-২১ পদ}।
একটি কথা আছে ‌
‍মন্দের জয় ক্ষণস্থায়ী। যোষেফের উপর সন্তুষ্ট ঈশ্বর, যোষেফ জেলে বন্দী থাকাকালীন সময়ে ঈশ্বর যোষেফের সহায় ছিলেন। পরবর্তী সময়ে আমরা দেখতে পাই যে মহান ঈশ্বর যোষেফকে মহা পুরস্কার দিয়েছিলেন। যোষেফ মিশরের দাস থেকে হয়েছিলেন মিশরের মহান শাসনকর্তা {আদিপুস্তক ৪১:৩৭-৪৯}
যোষেফ সেদিন দৈহিক পাপ থেকে পালিয়ে এসেছিলেন বলেই ঈশ্বরের কাছ থেকে এই মহাপুরস্কার পেয়েছিলেন। তিনি যদি সেদিন দেহের পাপ করতেন তাহলে হয়তো তিনি ঈশ্বরের কাছ থেকে এই পুরস্কার পেতেন না।
আমরা হয়তো অনেকেই সাধু বেনেডিক্টের কথা শুনেছি। একদিন সাধু বেনেডিক্ট একা ছিলেন, সেই সময়ে এক প্রলুব্ধকারী একটা পাখীর রুপ ধারণ করে তাঁর মুখের সামনে দিয়ে উড়তে লাগলো। পাখিটি এতো কাছ থেকে উড়ছিল যে তিনি সেই পাখিটিকে হাত দিয়ে অতি সহজেই ধরতে পারতেন। তখন তিনি ক্রুশ চিহ্ন করলেন আর পাখিটি উড়ে গেলো। যে মুহুর্তে পাখিটি উড়ে গেলো তখনই তিনি তীব্র এক প্রলোভনের সম্মুখীন হলেন। সেই অশুভ আত্মা এক নারীর কথা তাঁকে স্মরণ করিয়ে দিল, যে নারীকে তিনি পূর্বে দেখে ছিলেন। তিনি সচেতন হবার পূর্বেই সেই খারাব অনুভূতির স্রোত তাকে ভাসিয়ে নিয়ে যাচ্ছিল। এই সংগ্রামে পরাজিত হয়ে তিনি সেই স্থান ত্যাগ করতে যাচ্ছিলেন, এমন সময়ে তিনি ঈশ্বরের অনুগ্রহে তিনি তাঁর চেতনা ফিরে পেলেন। আর তখন তিনি তাঁর কাছাকাছি ঘন শেয়াল কাঁটার একটা ঝোপ লক্ষ করলেন। নিজ পোষাক পেলে তিনি সেই তীক্ষ্ণ কাঁটার ঝোপে ঝাঁপিয়ে পড়লেন; এবং সেই কাঁটাঝোপের উপরে গড়াগড়ি দিলেন যতক্ষণ না তাঁর সারা দেহ যন্ত্রণায় পূর্ণ হয়ে রক্তাক্ত না হল। এই কষ্টভোগের মধ্যে দিয়ে তিনি দৈহিক কামনার উপরে জয়লাভ করলেন, এবং তাঁর রক্তমাখা দেহের মধ্যে দিয়ে প্রলোভনের বীষ বেড়িয়ে গেলো। এভাবে দৈহিক যন্ত্রণাভোগ তাঁর দৈহিক কামনার আগুনকে সম্পূর্ণরুপে নিভিয়ে দিয়েছিল। এবং ঈশ্বরের কাছ থেকে তিনি আশীর্বাদ লাভ করেছিলেন।
বাইবেলে আমাদের দেহকে খ্রীষ্টের দেহ বলা হয়েছে:
তোমরা কি জান না, যে তোমাদের দেহ খ্রীষ্টের দেহের অংশ? তাহলে কি খ্রীষ্টের দেহের অংশ নিয়ে বেশ্যার দেহের সংগে যুক্ত করবে? কখনও না {১ করিন্থীয় ৬:১৬}।
পবিত্র বাইবেলে আরো বলা আছে যে আমাদের দেহ ঈশ্বরের থাকবার ঘর:
পবিত্র আত্মার থাকবার ঘরই হলো তোমারদের দেহ {১ করিন্থীয় ৬:৭}
বাস্তবিক এই দেহ হল ঈশ্বরের, এই দেহের মধ্যে ঈশ্বর বাস করেন। এই দেহকে তাই দৈহিক পাপের মধ্যে নয় বরং ঈশ্বরের গৌরবের জন্য ব্যবহার করা উচিত {১ করিন্থীয় ৬:২০}।
তাই আমাদের সমস্ত দৈহিক পাপ থেকে পালিয়ে যেতে হবে, ঠিক যেমনটি যোষেফ করেছিলেন। এই সমস্ত দৈহিক পাপের উপরে জয়লাভ করতে হলে আমাদের প্রয়োজন ঈশ্বরের কাছে অনবরত প্রার্থনা করা এবং পবিত্র শাস্ত্র অধ্যায়ন করা, এবং নিজের দেহকে ঈশ্বরের গৌরবের জন্য ব্যবহার করা।
ঈশ্বর সকলের প্রতি আশীর্বাদ করুন এবং সমস্ত দৈহিক পাপ প্রলোভনের হাত থেকে রক্ষা করুন। আমেন।।

0 comments:

Post a Comment