Thursday, January 8, 2015

The promised child.


http://daily-bible-bd.blogspot.com/
প্রতিজ্ঞাত সন্তান
নাসরৎ ফিরে না এসে, যোষেফ এবং মরিয়ম বৈৎলেহমে থাকেন। আর যখন যীশুর আট দিন বয়স, তারা ত্বকছেদ করেন, যেমন ঈশ্বর-দত্ত মোশির আইন আজ্ঞা করে। আর রীতি অনুসারে সন্তানের নাম করন হয় অষ্টম দিনে। তাই তারা তাদের সন্তানের নাম দেন যীশু, যেমন গাব্রিয়েল দূত আগে থেকে নির্দেশ দিয়েছিলেন।
একমাসের বেশি অতিবাহিত হয়, আর যীশু তখন ৪০ দিনের। আর পিতা মাতা তাকে এবার কোথায় নিয়ে যান? যিরূশালেমের মন্দিরে, যা তারা যেখানে অবস্থান করেছিলেন সেখান থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে। মোশিকে দত্ত ঈশ্বরের আইন অনুসারে, পুত্র সন্তান জন্ম দেবার ৪০ দিন পরে, একজন মাকে গিয়ে মন্দিরে শুচি হবার জন্য উৎসর্গ প্রদান করতে হত।
মরিয়ম তাই করেন। তার উৎসর্গ হিসারে, তিনি ছোট দুইটি পাখি নিয়ে আসেন। ইহা যোষেফ ও মরিয়মের আর্থিক পরিস্থিতি সম্বন্ধে কিছু প্রকাশ করে। মোশির আইনে বলা হয় যে মেষবৎস, যাহা পাখির থেকে অনেক মূল্যবান, তাহা উৎসর্গ করতে।  কিন্তু যদি একজন মা তা না করতে পারে, তাহলে দুইটি ঘুঘু কিম্বা দুইটি কপোতশাবক যথেষ্ট।
মন্দিরে একজন বৃদ্ধ যীশুকে নিজ কোলে নিলেন। তার নাম শিমিয়োন। ঈশ্বর তার কাছে প্রকাশিত করেছিলেন যে তিনি ঈশ্বরের প্রতিজ্ঞাত খ্রীষ্ট, অথচ মশীহকে না দেখে মারা যাবেন না। শিমিয়োন যখন এই দিন মন্দিরে আসেন, পবিত্র আত্মার পরিচালিত হয়ে তিনি যোষেফ ও মরিয়মের শিশুটির কাছে যান।
শিমিয়োন যীশুকে ধরে ঈশ্বরকে ধন্যবাদ দেন, এই বলে, হে স্বামিন,  এখন তুমি তোমার বাক্যানুসারে তোমার দাসকে শান্তিতে বিদায় করিতেছ, কেননা আমার নয়নযুগল তোমার পরিত্রান দেখিতে পাইল; যাহা তুমি সকল জাতির সম্মুখে প্রস্তুত করিয়াছ, পরজাতিগনের প্রতি প্রকাশিত হইবার জ্যোতি ও তোমার প্রজা ইস্রায়েলের গৌরব।
যোষেফ ও মরিয়ম ইহা শুনে আশ্চার্য্য হন। তখন শিমিয়োন তাহাদের আর্শীবাদ করেন এবং মরিয়মকে বলেন যে তার পুত্র ইস্রায়েলের মধ্যে অনেকের পতন ও উথ্যানের নিমিত্তে আর সেই দুঃখ, ঠিক যেন এক খড়গের আঘাতের মত, মরিয়ামের প্রাণকে বিদ্ধ করবে।
এই উপলক্ষে উপস্থিত ছিলেন ৮৪ বৎসর বয়স্কা ভাববাদিনী হান্না। যিনি মন্দির থেকে কখনই প্রস্থান করতেন না। সেই সময় তিনি কাছে এসে ঈশ্বরকে ধন্যবাদ দেন এবং যীশুর সম্বন্ধে কথা বলেন যারা শুনবে তাদের সকলের কাছে। যোষেফ ও মরিয়ম এই মন্দিরের ঘটনাগুলি দ্বারা কি আনন্দিতই না হলেন। অবশ্যই, এই সকল ঘটনা তাদের নিশ্চয়তা দেয় যে সন্তানটি ঈশ্বরের প্রতিজ্ঞাত সেই জন্য। লূক ২:২১-৩৮; লেবীয়পুস্তক ১২:১-৮.


প্রশ্নঃ
  • ইস্রায়েলের রীতি অনুসারে কখন এক বালক সন্তানকে তার নাম দেওয়া হত?
  • যখন তার পুত্র ৪০ দিনের তখন একজন ইস্রায়েলীয় মাকে কি করতে হত, এবং যেভাবে এই চাহিদা পূর্ণ করা হয় তা মরিয়মকে আর্থিক পরিস্থিতি সম্বন্ধে কি জানায়?
  • কারা এই উপলক্ষে যীশুকে সনাক্ত করেন, এবং কিভাবে তারা তা প্রদর্শন করেন?

0 comments:

Post a Comment