Thursday, January 15, 2015

Their one from the Desertion.

http://daily-bible-bd.blogspot.com/
এক উৎপীড়কের নিকট থেকে পলায়ন
যোষেফ মরিয়মকে ঘুম থেকে জাগান যাতে তাকে একটি গুরুত্বপূর্ণ সংবাদ দিতে পারেন। ঈশ্বরের দূত সবেমাত্র তার কাছে আবির্ভূত হয়, এবং বলে; উঠ ‍শিশুটিকে ও তাহার মাতাকে লইয়া মিশরে পলায়ন কর, আর আমি যতদিন না বলি, ততদিন সেখানে থাক; কেননা হেরোদ শিশুটিকে বধ করিবার জন্য তাহার অনুসন্ধান করিবে।
তাড়াতাড়ি, তারা তিনজন পলায়ন করেন। আর ঠিক সময় তা তারা করেন কারন হেরোদ জানতে পেরেছে যে জ্যোতিষীরা তার সাথে চালাকি করে দেশ ছেড়ে চলে গেছে। স্মরণে থাকতে পারে, যে তারা যখন যীশুকে খুজে পাবে তাদের ফিরে এসে সংবাদ দেওয়ার কথা ছিল। হেরোদ ভীষণ ক্রুদ্ধ হয়। যাতে সে যীশুকে হত্যা করতে পারে,সে আদেশ দেয় বৈৎলেহেমে ও তার পরিসীমার মধ্যে যত দুই বৎসর ও তার অল্পবয়সের বালক আছে তাদের যেন হত্যা করা হয়। বয়সের এই সীমা সে নির্ধারণ করে পূর্ব দেশ থেকে আসা সেই জ্যোতিষীদের নিকট থেকে যে তথ্য পেয়েছিল তার উপর ভিত্তি করে।
এই শিশু পুত্রদের হত্যা দেখা এক ভয়ানক দৃশ্য। হেরোদের সৈন্যরা একের পর এক গৃহ ভেঙ্গে প্রবেশ করে। আর যখন তারা পুত্র শিশু সন্তান দেখতে পায়, তারা তাকে তাদের মায়ের কোল থেকে ছিনিয়ে নেয়। আমরা জানি না কত শিশুদের তারা হত্যা করে, কিন্তু মায়েদের অত্যন্ত রোদন ও হাহাকার বাইবেলে ঈশ্বরের ভাববাদী যিরমিয়ের ভবিষ্যদ্ববানী পূর্ন করে।
এরমধ্যে যোষেফ ও তার পরিবার নিরাপদে মিশরে পৌঁছে গেছেন, আর তারা এখন সেখানে বাস করেন। কিন্তু এরপর একদিন রাত্রে ঈশ্বরের দূত আবার যোষেফের কাছে স্বপ্নদর্শনে আবির্ভূত হয়। উঠ শিশুটিকে ও তাহার মাতাকে লইয়া, দূত বলেন, ইস্রায়েল দেশে যাও কারন যাহারা শিশুটিকে প্রাণনাশের চেষ্টা করিয়াছিল তাহারা মরিয়া গিয়াছে। তাই বাইবেলের আর এক ভাববাণীর পূর্ণতাস্বরূপ যা বলে ঈশ্বরের পুত্রকে মিশর থেকে ডাকা হবে, সেই পরিবার তাদের স্বদেশে ফিরে আসেন।
যোষেফ চান যেন তারা যিহূদীয়ায় বাস করেন, যেখানে তারা বৈৎলেহেমে বাস করতেন মিশরে পলায়নের পূর্বে। কিন্তু তিনি জানতে পারেন যে হেরোদের দুষ্ট পুত্র আর্খিলায় এখন যিহূদার রাজা, এবং আরে একটি স্বপ্নে ঈশ্বর তাকে এই বিষয়ে সতর্ক করেন। তাই যোষেফ ও তার পরিবার উত্তরদিকে গালীলের নাসরৎ নগরে বসবাস করতে শুরু করেন। এইখানে এই লোকসমাজে,যিহুদী ধর্মীয় জীবনের কেন্দ্রস্থল থেকে দূরে , যীশু বেড়ে ওঠেন।
মথি ২:১৩-২৩; যিরমিয় ৩১:১৫; হোশেয় ১১:১.
প্রশ্নঃ
  • যখন জ্যোতিষীরা ফেরৎ এলনা, কি ভয়ানক কাজ রাজা হেরোদ করে, কিন্তু যীশু কিভাবে রক্ষা পান?
  • যখন যোষেফ মিশর থেকে ফিরে আসেন, কেন তিনি আর বৈৎলেহেমে থাকেন নি?
  • এই সময়ে বাইবেলের ভাববাণীগুলি পূর্ণ হয়?

0 comments:

Post a Comment