Thursday, January 8, 2015

Unmarried but pregnant.

বিবাহিত নয় অথচ গর্ভবতী
মরিয়ম গর্ভাবস্থার ইহা হল তৃতীয় মাস। আপনার হয়ত মনে থাকতে পারে যে তার গর্ভাবস্থার প্রথম দিকে তিনি ইলিশাবেতের সঙ্গে ছিলেন, এখন তিনি নাসরতে ফিরে এসেছেনে। খুব শীঘ্রই তার অবস্থার কথা তার নগরের সবাই জানতে পারবে। সেই কারনে, তিনি এক সমস্যাপূর্ন পরিস্থিতিতে আছেন।
পরিস্থিতি আরও জটিল এই কারনে যে মরিয়ম যোষেফ নামক এক ছুতোর মিস্ত্রীর সাথে বিবাহের জন্য বাগদত্তা ছিলেন। আর তিনি জানতেন , যে ইস্রায়েলকে প্রদত্ত ঈশ্বরের আইন অনুসারে, যে স্ত্রীলোক বাগদত্তা ও সেচ্ছায় অন্য পুরুষের সাথে যৌনসংগমে লিপ্ত হয় তাকে পাথর ‍দিয়ে মেরে ফেলা হবে। কিভাবে সে তার গর্ভাবস্থার কথা যোষেফকে বোঝাবে?
যেহেতু মরিয়ম তিন মাস ছিলেন না,তাই আমরা নিশ্চিত হতে পারি যে যোষেফ তাকে দেখার জন্য খুব উৎসুক। যখন তাদের দেখা হয়, হয়ত তখন মরিয়ম এই সংবাদ তাকে বলেন। তিনি হয়ত তার সাধ্যমত বোঝাবার চেষ্টা করেছেন যে ঈশ্বরের পবিত্র আত্মার মাধ্যমে তার গর্ভ ধারন হয়েছে। কিন্তু যেমন আপনি চিন্তা করতে পারেন, ইহা বিশ্বাস করা যোষেফের জন্য খুবই কষ্টকর।
যোষেফ অবগত আছেন যে মরিয়মের সুনাম আছে। আর তিনি তাকে খুব ভালবাসেন যাই হোক, তিনি যাই বলুন না কেন , ইহাই মনে হয় যে ‍তিনি কোন পুরুষের দ্বারাই গর্ভবতী। ইহা সত্ত্বেও, যোষেফ চান না যে তাকে পাথর ‍দিয়ে মেরে ফেলা হোক বা জনসাধারণের কাছে তার অপমান হোক। তাই তিনি ঠিক করেন যে গোপনে বিবাহ বিচ্ছেদ করবেন। তখনকান দিনে যারা বাগদত্তা ব্যক্তি তাদের বিবাহিত বলে ধরে নেওয়া হত , এবং সেই সম্পর্ক শেষ করার জন্য দরকার হতো বিবাহ বিচ্ছেদ।
পরে যোষেফ এই বিষয় চিন্তা করতে করতেই ঘুমাতে যান। ঈশ্বর এক দূত তার কাছে স্বপ্নে আসেন ও বলেন ; তোমার স্ত্রী মরিয়মকে গ্রহন করিতে ভয় করিও না, কেননা তাহার গর্ভে যাহা জন্মিয়াছে, তাহা পবিত্র আত্মা হইতে হইয়াছে। আর তিনি প্রত্র প্রসব করিবেন , এবং তুমি তাহার নাম যীশু রাখিবে; কারন তিনি আপন প্রজাদিগকে তাহাদের পাপ হইতে ত্রান করিবেন।
যখন যোষেফ ঘুম থেকে ওঠেন , তিনি কত কৃতজ্ঞই না হন। আর দেরি না করে দূত যাহা তাকে বলেন তাই তিনি করেন। তিনি মরিয়মকে তার গৃহে নিয়ে যান। জনসাধারনে এই কাজ বাস্তাবপক্ষে, বিবাহ উৎসবই, কারন তা সরকারী ভাবে জানিয়ে দিল, যে যোষেফ ও মরিয়ম এখন বিবাহিত। কিন্তু মরিয়ম যতদিন যীশুকে নিয়ে গর্ভবতী থাকেন ততদিন যোষেফ তার সাথে যৌন মিলন করেননি।
দেখুন ! মরিয়ম সন্তান প্রসবের ভারে দেহে খুব ভারী হয়েছেন, তবুও যোষেফ তাকে গাধার উপর বসাচ্ছেন। তারা কোথায় যাচ্ছেন , এবং কেনই বা তারা এই যাত্রা করেছেন যখন মরিয়মের প্রসব করার জন্য সময় হয়ে গেছে?    লূক ১:৩৯-৪১,৫৬; মথি ১:১৮-২৫; দ্বিতীয় বিবরণ ২২:২৩,২৪.
http://daily-bible-bd.blogspot.com/

প্রশ্নঃ
  • যোষেফের মানসিক পরিস্থিতি কিরূপ ছিল যখন তিনি মরিয়মের গর্ভবস্থার কথা জানতে পারেন, এবং কেন?
  • যোষেফ কি করে মরিয়মের সাথে বিবাহ বিচ্ছেদ করতে পারেন যথন তারা বিবাহিত নন?
  • জনসাধারণের সামনে কি কাজ যোষেফ ও মরিয়মের বিবাহ উৎসব ঘোষণা করল?

0 comments:

Post a Comment